সোমবার, ২৬ জুন, ২০১৭

পায়রা


ছোট থেকে আমার খুব শখ ছিল আমি পায়রা পালন করব । কিন্তু টাকা , জায়গার জন্য তেমন সুযোগ হচ্ছিল না । গ্রামে বাসা তাই আমাদের অনেক কিছু মেনে চলতে হয় । বিশেষ করে পরিবারের আয় এবং ব্যয় । অবশেষে এক দিন আমার পায়রা কেনার টাকা হল । এখন আমার বাসায় ১৪ জোড়া পায়রা আছে ।

আসুন পায়রা সম্পর্কে জেনে নেইঃ
পায়রা বাংলাদেশসহ প্রায় সারা পৃথিবীতে দেখা যাই । বিশেষ করে মধ্যপ্রাচ্য ও ইউরোপে পায়রা আদিম কাল থেকে পাওয়া যেত । বাংলাদেশে প্রথম পায়রা আনেন হযরত শাহজালাল (রঃ) । পরবর্তীতে তার আনা পায়রা গুলো  জালালি পায়রা নামে খ্যাতি পায় ।বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে পায়রাকে বিভিন্ন নামে ডাকে যেমন পায়রা, কবুতর ,বাকবাকুম ।


বাংলাদেশে পায়রার অনেক প্রজাতি পাওয়া যাই। যেমন জালালি , সিরাজি , লোটন ,গিরিবাজ , গোলা , ইত্যাদি । পায়রা সাধারনত গূহপালিত পাখি । অনেক সময় পায়রা একা একা বাস করে । বাংলাদেশের অনেক মানুষ শখ করে পায়রা পালন করে বলে পায়রাকে শখের পায়রা বলেও ডাকা হয় ।

পায়রার প্রজাতি হিসাবে তারা বাচ্চা ও ডিম দেয়  । সাধারনত গোলা কবুতর বছরে ১০ থেকে ১২ জোড়া বাচ্চা দেয় । সিরাজি জালালি কবুতর ৫ থেকে ৬ জোড়া বাচ্চা দেয় ।


কিভাবে প্রতিপালন করবেনঃ

পায়রা পালন করা প্রায় সব মানুষেয় শখ থাকে । গ্রাম শহর সব জায়গাই শখ করে পায়রা পালন করা হই । আপনিও পালন করতে পারেন শখের পায়রা । তবে কিছু নিয়ম মানলে পায়রা পালন করা আপনার জন্য সহজ হবে।


যেমন-পায়রা সাধারনত বর্ষা কালে খুব  যত্ন  নিতে হয় । এ সময় পায়রার খুব রোগ বালাই হয় তাই এ সময় পায়রা পালন শুরু করা ঠিক নয় । কারন নতুন জায়গাতে পায়রার অনেক রোগ হওয়ার সম্ভবনা থাকে  । তাই নতুন ভাবে পায়রা পালন করতে হলে অব্যশই আবহাওয়ার দিকে খেয়াল রাখতে হবে ।পায়রা পালন করার সবচাইতে উত্তম সময় হল শীতের শেষে  । এ সময় মাঠে পর্যাপ্ত খাবার থাকে । তাছাড়া রোগ বালায় অনেক কিম হই ।

পায়রা পালন করার জন্য জায়গা নির্বাচন একটি গুরুত্ত পূর্ন বিষয় । পরিষ্কার উচু জায়গাই পায়রা ভালভাবে থাকতে পছন্দ করে । পায়রা পালন করার জন্য বিভিন্ন ধরনের টং বা বাসা পাওয়া যায় । তবে গোলা কবুতর টং ছাড়াও হাড়িতে থাকতে ভাল বাসে ।যাদের বাসায় হাড়ি ব্যবহার করা যাবে তারা গোলা কবুতরের জন্য হাড়ি ব্যবহার করবেন ।

পায়রার জন্য পরিষ্কার পানির ব্যবস্থা করতে হবে । কারন পায়রার বেশির ভাগ রোগ পানিবাহিত ।পায়রার খাবার মাটিতে দিবেন না এতে রোগ ছড়ায় । পায়রাকে নিয়মিত কৃমিনাশক দেয়া উচিত । এতে পায়রা বাচ্চা দেয়ার সম্ভবনা বেড়ে যায় ।নিয়মিত পায়রার বাসা পরিষ্কার করা ভাল ।সুতরাং ভালভাবএ নিয়ম মানলে আপনিও পালতে পারেন আপনার শখের পায়রা ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

পায়রা

ছোট থেকে আমার খুব শখ ছিল আমি পায়রা পালন করব । কিন্তু টাকা , জায়গার জন্য তেমন সুযোগ হচ্ছিল না । গ্রামে বাসা তাই আমাদের অনেক কিছু মেনে চ...