বুধবার, ২৮ জুন, ২০১৭

সেকরা বসন্ত-Coppersmith Barbet(Crimson-breasted Barbet).

             সেকরা বসন্ত-Coppersmith Barbet


সেকরা বসন্ত বাংলাদেশের একটি দুর্ল্ভ আবাসিক পাখি প্রজাতি। অনেকের কাছে সেকরা বসন্ত নামটি একেবারে অপরিচিত। বাংলাদেশের অঞ্চল্ভেদে এই পাখিটিকে ছোট বসন্ত বা বাউরি নামেও ডাকা হয়। এর বৈজ্ঞানিক নাম Megalamia haemacephala.। আর ইংরেজিতে Coppersmith Barbet নামে ডাকা হয়।

সেকরা বসন্ত পাখি প্রজাতির সমপ্রজাতি ৫ টি পাখি বাংলাদেশে রয়েছে। সারা পৃথিবীতে মোট ২৪টি প্রজাতি রয়েছে। বাংলাদেশে প্রাপ্ত প্রজাতিগুলো হল, নীলগলা বসন্ত, নীলকান বসন্ত, দাগি বসন্ত, বড় বসন্ত ও সেকরা বসন্ত। 


সেকরা বসন্ত সবুজ রঙের অপরুপ সুন্দর খুদে বৃক্ষচারি পাখি। তবে প্রাপ্ত বয়সে রঙের কিছুটা বৈচিত্র লক্ষ করা যায়। প্রাপ্ত সেকরার গাঢ় লাল কপালসহ পিঠ ঘাসের মত সবুজ। গাঢ় লাল ও কালো বুকের পট্টিসহ গলা হলুদ; সবুজ ডোরাসহ বুকের তলের অবশেষ ফ্যাকাশে; কালো লাইন চোখের উপরের ও নিচের হলুদ পট্টিকে আলাদা করেছে। এর ঠোঁট ঘন-বাদামি। বা কালো। মূখ ফ্যাকাশে পাটল –ধূসর; পা ও পায়ের পাতা প্রবাল লাল এবং নখর কালো। অপ্রাপ্ত পাখির ক্ষেত্রে গলার কালো ও বুকের পট্টি থাকে না। সকল প্রজাতির মধ্যে M.h. indica  বাংলাদেশে পাওয়া যায়। 


সেকরা বসন্ত সাধারনত পাতাঝরা বন, গাছপালাসমৃদ্ধ অঞ্চল, রাস্তার পাশের গাছপালা, গ্রাম ও শহরের বাগানে দেখতে পাওয়া যায়। এরা মূলত একা, জোড়ায় ফলাহারি পাখিদের দলে দেখা যায়। পুরোনো বৃক্ষে বিশেষত বট গাছে এদের বেশি দেখা যায়। গাছ গাছালির ফল খেয়ে এরা জীবন যাপন করে। এরা অনেক সময় উইপোকাও খেয়ে থাকে। 


সেকরা বসন্ত  চঞ্চল প্রকৃতির পাখি। গাছের মগডালে চলাফেরা করতে ভালবাসে এই পাখি। এদের প্রজননকাল নভেম্ব্র –জুন মাস। পুরোন গাছের ডালে বা গাছের মরা ডালে গর্ত করে বাসা করে ডিম পাড়ে। ডিমের রং সাদা হয়। সংখায় ২-৪ টি। বাসার সকল কাজ পুরুষ ও নারী পাখি মিলে করে।
সেকরা বসন্ত মুলত বাংলাদেশের আবাসিক পাখি। দেশের সব জেলাতেই এদের দেখা মেলে। পাকিস্তান, ভারত, নেপাল, ভূটানসহ সকল দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় এদের বিস্তৃতি রয়েছে। সেকরা বসন্ত  বাংলাদেশে বিপদ্মুক্ত বলে মনে করা হয়। 



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

পায়রা

ছোট থেকে আমার খুব শখ ছিল আমি পায়রা পালন করব । কিন্তু টাকা , জায়গার জন্য তেমন সুযোগ হচ্ছিল না । গ্রামে বাসা তাই আমাদের অনেক কিছু মেনে চ...